ছয় ঋতুর নাম | ছয় ঋতুর নাম ইংরেজিতে

by Taslima Lima
ইংরেজি ছয় ঋতুর নাম | ছয় ঋতুর নাম ইংরেজিতে

বাংলাদেশ ছয় ঋতুর দেশ। প্রতিটি ঋতুর রয়েছে আলাদা আলাদা সৌন্ধর্য। দুই মাস পর পর একেকটি ঋতু পরিবর্তন হয়। এসব আমরা সবাই জানি। কিন্তু আমরা অনেকেই জানিনা কোন মাসে কোন ঋতু আসে, ইংরেজি ছয় ঋতুর নাম কি। চলুন তাহলে জেনে নেই, কোন মাসে কোন ঋতু আসে এবং ছয় ঋতুর নাম ইংরেজিতে কি ইত্যাদি।

ইংরেজি ছয় ঋতুর নাম | ছয় ঋতুর নাম ইংরেজিতে

(1) Summer – (সামার) = বাংলায় বলা হয় গ্রীষ্মকাল

(2) Rainy Season – (রেইনি সীজন) = বাংলায় বলা হয় বর্ষাকাল

(3) Autumn – (অটাম) = বাংলায় বলা হয় শরৎকাল

(4) Late Autumn (লেইট অটাম) = বাংলায় বলা হয় হেমন্তকাল

(5) Winter (উইনটার) = বাংলায় বলা হয় শীতকাল

(6) Spring (স্প্রিং) = বাংলায় বলা হয় বসন্তকাল

বাংলায় যে মাসগুলো নিয়ে ঋতু গঠিত

গ্রীষ্মকাল – গ্রীষ্মকাল হচ্ছে বছরের প্রথম ঋতু। ইংরেজিতে এই ঋতুর নাম হচ্ছে Summer। এই ঋতু আসে বাংলা বৈশাখ ও জৈষ্ঠ মাসে। এই ঋতুতে আবহাওয়ার তাপমাত্রা থাকে সবচেয়ে বেশি। তাই এটিকে গমরকাল ও বলা হয়।

বর্ষাকাল – বর্ষাকাল হচ্ছে বছরের দ্বিতীয় ঋতু। ইংরেজিতে এই ঋতুর নাম হচ্ছে Rainy Season। এই ঋতু আসে বাংলা আষাঢ় এবং শ্রাবণ মাসে। সাধারণত সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় বর্ষাকালে। তাই এ সময়ে বাংলাদেশের নিম্ন এলাকা ও নদীগুলো পানিতে পরিপূর্ণ থাকে। ফলে অনেক এলাকা বন্যায় প্লাবিত হয়।

শরৎকাল – শরৎকাল হচ্ছে বছরের তৃতীয় ঋতু। ইংরেজিতে এই ঋতুর নাম হচ্ছে Autumn । এই ঋতু আসে বাংলা ভাদ্র ও আশ্বিন মাসে। বর্ষাকালের তুলনায় শীতকালে সাধারণত বৃষ্টিপাত কম হয়ে থাকে।

হেমন্তকাল – হেমন্তকাল হচ্ছে বছরের চতুর্থ ঋতু। ইংরেজিতে এই ঋতুর নাম হচ্ছে Late Autumn। এই ঋতু আসে বাংলা কার্তিক এবং অগ্রাহায়ণ মাসে।

শীতকাল – শীতকাল হচ্ছে বছরের পঞ্চম ঋতু। ইংরেজিতে এই ঋতুর নাম হচ্ছে Winter । এই ঋতু আসে বাংলা পৌষ ও মাঘ মাসে। এই ঋতুতে আবহাওয়ার তাপমাত্রা থাকে সবচেয়ে কম। এজন্যই এটিকে শীতকাল বলা হয়। এই ঋতুতে বাংলাদেশের অনেক এলাকায় কনকনে ঠান্ডা অনুভূত হয়।

বসন্তকাল – বসন্তকাল হচ্ছে বছরের শেষ ঋতু। ইংরেজিতে এই ঋতুর নাম হচ্ছে Spring । এই ঋতু আসে বাংলা ফাল্গুন ও চৈত্র মাসে। এই ঋতুতে প্রকৃতি সেজে উঠে নানান রকম ফুলে। এইজন্য এই ঋতুকে কেউ কেউ সবচেয়ে সুন্দর ঋতু বলে থাকেন।

আরো জানুনঃ বাংলা বার মাসের নাম

আরো জানুনঃ ইংরেজি বার মাসের নাম

আরো জানুনঃ আরবি বার মাসের নাম

প্রিয় ভিজিটর, সম্পূর্ণ আরটিক্যাল টি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আশাকরি ইংরেজি ছয় ঋতুর নাম সংক্রান্ত আজকের আরটিক্যাল টি আপনার অনেক উপকারে আসবে। এখন আপনি নিজেই ছয় ঋতুর নাম ইংরেজিতে বলতে ও লিখতে পারবেন।

You may also like

Leave a Comment